বিপিডিএ’র সদস্য বিন্যাস

উদ্যোক্তা সদস্যঃ বিপিডিএ প্রতিটি বিভাগ, জেলা ও উপজেলায় পর্যায়ক্রমে একটি করে হাসপাতাল/ক্লিনিক/ডায়াগনস্টিক সেন্টার স্থাপন করবে। এ ক্ষেত্রে বিভাগ, জেলা ও উপজেলার অন্তর্গত বিপিডিএ সদস্যগণ সর্বনিম্ন ১ লক্ষ টাকার শেয়ার ক্রয় করে ‘উদ্যোক্তা সদস্য’ হতে পারবেন এবং বিনিয়োগকৃত অর্থের সমপরিমাণ লাভ-ক্ষতি’র অংশীদার হবেন।

উপকারভোগী সদস্যঃ সহযোগী সদস্যগণ বিপিডিএ কর্তৃক পরিচালিত প্রতিষ্ঠান প্রতিষ্ঠা বা পরিচালনার জন্য যারা অফেরৎযোগ্য শেয়ার ক্রয় করেছেন এবং টেলিমেডিসিনে যুক্ত আছেন তারা ভর্তি ফি, বাৎসরিক নবায়ন ফি ও উন্নয়ন ফি দেওয়ার শর্তে বিপিডিএ’র উপকারভোগী সদস্য পদ লাভ করবেন।

বিপিডিএ’র সদস্য বিন্যাস হবে নিম্নরূপঃ

০২সহযোগী সদস্যঃ বিপিডিএ’র ও সৈয়দপুর ফাইলেরিয়া এন্ড জেনারেল হাসপাতাল এন্ড ল্যাব’র আওতাধিন সকল স্থায়ী কর্মকর্তা ও কর্মচারীগণ (সর্বনিম্ন এসএসসি পাশ) প্রশিক্ষণ গ্রহণের শর্তে ভর্তি ফি, বাৎসরিক নবায়ন ফি ও উন্নয়ন ফি দেওয়ার শর্তে বিপিডিএ’র সহযোগী সদস্য পদ লাভ করবেন।

সাধারণ সদস্যঃ যারা স্বল্প মেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করে প্যারামেডিক্স কোর্সে অধ্যয়নরত আছেন এবং বিপিডিএ পরিচালিত টেলিমেডিসিনে যুক্ত আছেন তারা ভর্তি ফি, বাৎসরিক নবায়ন ফি ও উন্নয়ন ফি দেওয়ার শর্তে বিপিডিএ’র সাধারণ সদস্য পদ লাভ করতে পারবেন।

প্রাথমিক সদস্যঃ যারা স্বল্প মেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করে চিকিৎসা পেশায় নিয়োজিত আছেন তারা ভর্তি ফি, বাৎসরিক নবায়ন ফি ও উন্নয়ন ফি দেওয়ার শর্তে বিপিডিএ’র প্রাথমিক সদস্য পদ লাভ করবেন এবং টেলিমেডিসিনে যুক্ত থাকবেন।

বিপিডিএ’র সদস্য হওয়ার যোগ্যতা ও নিয়মাবলীঃ দেশের সকল জেলা ও উপজেলার অন্তর্ভূক্ত সকল পল্লী/গ্রাম্য, প্যারামেডিক্স, ডিপ্লোমা ডাক্তারগণ যারা সর্বনিম্ন এসএসসি পাশ এবং পেশাগত প্রশিক্ষণ সনদ আছে তারা বিপিডিএ’র সদস্য হতে পারবেন। এক্ষেত্রে ১০০ টাকা মূল্যমানের বিপিডিএ’র নির্ধারিত ফরম পূরণ করে সদস্য হওয়ার জন্য আবেদন করা যাবে। আবেদন অনুমোদিত হইলে সংগঠনের রশিদ/ব্যাংক একাউন্ট মূলে ১০৫০/- (এক হাজার পঞ্চাশ) টাকা ভর্তি ফি বাবদ জমা দিলে সদস্য পদ লাভ করা যাবে।

আবেদনের সাথে চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণের সনদের ফটোকপি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ৬ কপি পাসপোর্ট সাইজ ছবি ও নমিনীর ২ কপি পাসপোর্ট সাইজ ছবি প্রদান করতে হবে।
সদস্য পদ লাভের পর বাৎসরিক ৫০০ (পাঁচশত) টাকা নবায়ন ফি ও তিন বছর পর পর উন্নয়ন ফি বাবদ ৭০০/- (সাতশত) টাকা প্রদান করতে হবে।
বিঃ দ্রঃ ওয়েবসাইটে দেয়া ভর্তি ফরম ডাউনলোড করে পূরণ করা যাবে। সেক্ষেত্রে প্রার্থীকে ফরম বাবদ ১০০/- (একশত) টাকা ওয়েবসাইটে দেওয়া বিকাশ নম্বরে পাঠিয়ে একই
নম্বরে ট্রানজেকশন আইডি দিয়ে এসএমএস এর মাধ্যমে কনফার্ম করতে হবে।