আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্ত গবেষণার তথ্য

বিশ্বের সর্বপ্রথম প্রতিষ্ঠিত ফাইলেরিয়া হাসপাতালে বিভিন্ন স্নাতকোত্তর ছাত্রদের এমএস গাইনী, এমডি চেস্ট, এমএসএস সমাজবিজ্ঞান থিসিস পরিচালনা করছেন। এমএস গাইনী শিক্ষার্থীর গবেষণাটি স্বামী-স্ত্রীর বীর্য এবং রক্তে অ্যান্টি স্পার্ম অ্যান্টিবডি সনাক্ত করে বন্ধ্যাত্ব রোগ প্রতিরোধকরণের উপর পরিচালিত হয়েছিল।

জেমস কুক ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ার সাথে যৌথভাবে LF সম্পর্কিত অক্ষমতার প্রভাব পরিমাণ দ্রুত মূল্যায়ন সরঞ্জামগুলির বিকাশ শিরোনামে একটি গবেষণা সম্পন্ন হয়েছিল। অস্ট্রেলিয়া থেকে একজন শিক্ষার্থী এই গবেষণার অধীনে পিএইচডি করেছেন।
জাপানের আইচি মেডিকেল ইউনির্ভাসিটির সাথে যৌথভাবে ‘ইলসা ফর দ্য ইউরিন’ নমুনা ব্যবহার করে উচেরিয়া ব্যানক্রফটি সংক্রমণের নির্ণয় এবং বাংলাদেশে এর প্রয়োগ শীর্ষক একটি গবেষণা সম্পন্ন হয়েছে। জাপানের এক শিক্ষার্থী এই গবেষণার অধীনে পিএইচডি করেন।
সিএনটিডি লিভারপুল, যুক্তরাজ্যের সাথে বাংলাদেশে ফাইলেরিয়সিসের রোগ নিয়ন্ত্রণের একটি যৌথ গবেষণা সম্পূর্ণ হয়েছিল।
ফাইলেরিয়াসিসে অসুস্থতা নিয়ন্ত্রণের শিরোনামে একটি গবেষণা সম্পন্ন হয়েছে এটি অত্র প্রতিষ্ঠানের সাথে জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয়র সাথে যৌথভাবে গবেষণা সম্পন্ন হয়েছে। জাপানের এক শিক্ষার্থী এই গবেষণার অধীনে এমপিএইচ করেছেন।
অত্র হাসপাতালে রিসার্চ ইনষ্টিটিউট ফর হিউম্যানিটি এন্ড ন্যাচার আরআইএইচএন কিয়োটা জাপানের সাথে টিমলিডার হিসেবে অধ্যাপক কাজুহিকো মোজির সাথে ইকো হেলথ -জলবায়ু পরিবর্তণ এবং স্বাস্থ্য- এর উপর একটি গবেষণা সম্পূর্ণ হয়েছিল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *